বুধবার, ৭ অক্টোবর, ২০১৫

cric.jpg
ক্রিকেটের প্রধান শত্রু ‘ম্যাচ ফিক্সিং’। এই ফিক্সিংয়ে জড়িয়ে বিভিন্ন সময় অনেক ক্রিকেটার বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছেন। তবে ক্রিকেট ইতিহাসে ৫জন ক্রিকেটার আজীবন নিষিদ্ধ হয়েছেন। ক্রিকেট ইতিহাসের ওই পাঁচ নিষিদ্ধ ক্রিকেটার হলেন-
 
১. . মোহাম্মদ আজহারউদ্দীন, ভারত
ভারতীয়দের মধ্যে ফিক্সিংয়ের কলঙ্ক প্রথম গায়ে মেখে ছিলেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহার উদ্দীন। ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন তিনি। তবে সরকার দলের এই সংসদ সদস্য (মোরাদাবাদ, কংগ্রেস) আদালতের রায়ে ২০১২ সালে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন। কিন্তু আইসিসি-র কোন অনুষ্ঠানে থাকতে পারবেন না আজহার উদ্দীন।
২. সেলিম মালিক,পাকিস্তান
১৯৯৪ সালে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, টিম মে ও মার্ক ওয়াহকে ঘুষ নেয়ার বিনিময়ে বাজে খেলার প্রস্তাব দিয়ে দোষী সাবাসত্ম হন ২০০০ সালে। প্রথমে আজীবন নিষিদ্ধ হলেও ২০০৮ সালে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।
 
৩. হানসি ক্রনিয়ে, দক্ষিণ আফ্রিকা
দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ে তো ম্যাচ ফিক্সিংয়ে নিষেধাজ্ঞা মাথায় নিয়ে মারাই গেছেন। ২০০০ সালে ভারতের বিরুদ্ধে ওয়ানডে ম্যাচে ম্যাচ পাতানোর অপরাধে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট তাকে আজীবন নিষিদ্ধ ঘোষণা করেছিল।
৪. দানিশ কানেরিয়া, পাকিস্তান
২০০৯ ইংলিশ কাউন্টি লীগের প্রো-৪০ ম্যাচে এসেক্সের সতীর্থ খেলোয়াড় মারভিন ওয়েস্ট ফিল্ডকে এক ওভারে বেশি রান দেয়ার জন্য অর্থের প্রস্তাব দেয়ায় দোষী সাব্যস্ত হন ৩২ বছর বয়সী কানেরিয়া। পরে পাকিস্তান ক্রিকেট বোর্ড তাকে আজীবন নিষিদ্ধ করে।.
৫. লু ভিনসেন্ট, নিউজিল্যান্ড
প্রথমে বাংলাদেশ প্রিমিয়ার লীগের একটি খেলায় ফিক্সয়ের একটি পদক্ষেপের রিপোর্ট করতে ব্যর্থ হওয়ায় জন্য ৩ বছর নিষিদ্ধ হলেও পরে ইংরেজ ঘরোয়া ক্রিকেটে ম্যাচ ফিক্সয়ের জন্য আজীবন নিষিদ্ধ হন।
(Source-Online)

SHARE THIS

Facebook Comment

0 মন্তব্য(গুলি):