সোমবার, ১৭ অক্টোবর, ২০২২

২০ টি ফ্রী ফটোশপ একশন; ছবি ইডিটিং এর ঝামেলার দিন শেষ।

ফটোশপ সম্পর্কে বলার কিছু নেই। ছবি বা ইমেজ এডিটিং এর কথা চিন্তা করলে আমরা ফটোশপ ছাড়া আর কিছু ভাবতে পাই না। Adobe কোম্পানির ফ্ল্যাগশিপ Image-Editing বা ছবি-এডিটিং সফটওয়্যার হল Photoshop(ফটোশপ)। শক্তিশালি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরী ফটোশপে আপনি ইচ্ছা করলে কোন একটি টাস্ক বা কাজকে একশন(Action) হিসেবে সেভ করে রাখতে পারেন। পরবর্তীতে শুধুমাত্র সেই একশনটি ওপেন করার মাধ্যমেই সেই টাস্কটি করে ফেলতে পারবেন। উদাহরণ হিসেবে বলা যায়, আপনি একটি ছবির কালার কারেকশন সহ বেশ কিছু কাজ করলেন এবং সেটা ধারণার অতীত রকম ভাল হল। এখন এই একই ধরণের ছবি পরবর্তীতে কালার কারেকশন করার জন্য আপনি এই সম্পূর্ণ কালার কারেকশন সহ এডিটিং এর প্রক্রিয়াটি সেভ করে রাখতে পারেন। পরবর্তীতে শুধুমাত্র একশন রান করানোর মাধ্যমেই আগের সেই সম্পূর্ণ এডিটিং এফেক্টটা দিয়ে ফেলতে পারবেন যে কোন ছবিতে।

শুধুমাত্র যে নিজের এডিটিং প্রক্রিয়া সেভ করে রাখতে পারবেন তাই নয় ইচ্ছা করলে বাইরে থেকেও একশন ইমপোর্ট করতে বা আনতে পারেন। বিখ্যাত অনেক ফটোশপার ফ্রীতে একশন তৈরী করে ইন্টারনেটে রেখে দেন সেগুলি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন আপনার ছবিতে ফটোশপের মাধ্যমে। যার ফলে একই সাথে সময় এবং পরিশ্রম বাঁচবে এবং আপনি বিশ্বমানের একশন ব্যবহার করে আপনার ছবিকে করে তুলতে পারবেন আরো আকর্ষনীয়। এই টিউনে আমরা ৩০টি ফ্রী ফটোশপ একশন সম্পর্কে জানব এনং ব্যবহারের জন্য সেগুলো ডাউনলোড করে নেব। তো চলুন শুরু করা যাক।


১) Nightmare


কোন ছবিতে যদি একটু গা ছমছমে ভাব দিতে চান তাহলে এই একশন ব্যবহার করতে পারেন অনায়াসে। ছবিতে একটু অনিশ্চয়তা, একটু অন্ধকার এবং ভয়ংকর ভাব দিতে এই একশনটি নিঃসন্দেহে অসাধারণ।


২) Cold Nightmare


একটি নিরীহ গোবেচারা ধরণের ছবিকে কিভাবে মনে ভয় ঢুকানো ছবি বানিয়ে ফেলা যায় তা দেখতে হলে ব্যবহার করতে হবে এই একশনটি। সুন্দর রৌদ্রজ্জ্বল দিনের একটি ছবিকে অন্ধকার জগত বা Dark World এর স্পর্শ দিতে একশনটি অনন্য।


৩) Summer Haze


নাম শুনেই বোঝা যাচ্ছে এই একশনটি ছবিকে আরো রাঙিয়ে তুলবে। ছবিকে আরো জীবন্ত করে তুলার জন্য এই একশন। গ্রীষ্মকালের দুপুরের অনুভূতির প্রকাশ ঘটবে।


৪) Hazy Afternoon


আউটডোর পিকচার বা বাহিরের ছবির জন্য এটা উপযোগী একতা একশন। ছবিতে একটা ঘোলা বা কুয়াশাচ্ছন্ন বিকেলের আবহাওয়া প্রদান করবে।


৫) Sun Kissed


বিভিন্ন রকম সূর্য্যের আলোতে তোলা ছবি দেখতে এই একশনটি ব্যবহার করে দেখতে পারেন। বেশ অনেক রকম ফিল্টারের মাঝে থেকে আপনার পছন্দমত লাইট বা আলোর ফিল্টার একশন নিতে পারবেন।


৬) HDR Action


অপেক্ষাকৃত কম কন্ট্রাস্টের ছবি বা কালার ফেড হয়ে যাওয়া ছবিকে কন্ট্রাস্ট ঠিক করে HDR লুক দিতে এই একশন। চার সেট একশন থেকে ছবির সৌন্দর্য অনুযায়ী যে কোন একটা সিলেক্ট করে নিতে পারবেন।


৭) Strong HDR Effect


উচ্চ কন্ট্রাস্টের স্পন্দনশীল বা Vibrant কালার ইফেক্ট দিতে যে কোন ছবিতে এই একশনের তুলনা হয় না।


৮) Blue Evening


আপনার ছবিতে অদ্ভুত বা মিস্ট্রিয়াস আলো এড করতে চাইলে এই একশন আপনার জন্য। এটা অনেকটা স্বপ্নের দুনিয়া ধরণের অনুভূতি দিবে।


৯) Night To Twilight


নাম রক্ষা করেই এই একশনটি দিয়ে রাতের ছবিকে চাঁদের আলোতে আলোকিত রাত বা জ্যোৎস্না রাত হিসেবে চেঞ্জ করতে পারবেন। ১১ ধরণের জ্যোৎস্না রাতের ইফেক্ট পাবেন এখানে।


১০) Purple Contrast


ছবি থেকে বেশ কিছু রঙ সরিয়ে ছবিতে গোলাপি বা Purple হিউ(Hue) দেয় ফলে সব কিছু অনেকটা গোলাপি হয়ে যায়। এটাও অনেকটা স্বপ্নের মত দুনিয়ার ফীল দিবে।


১১) Bella


এই একশনটি আপনার ছবিতে একধরনের সুন্দর এবং উষ্ণ আবহাওয়া দেবে। মাথা ও চুলের টোন(Tone) বাড়িয়ে এবং একটা গোলাপি আবহ দিয়ে অন্যান্য কালারকে সফট(Softening) করে একটা রোমান্টিক-নস্টালজিক অনুভূতি নিয়ে আসে।


১২) Wedding Enhancer Kit


বিয়ের ফটোগ্রাফির জন্য ফটোশপ একশন খুবই কার্যকরী। এই একশনে ১১টি  আলাদা আলাদা ওয়েডিং ইফেক্ট আছে যেগুলো দিয়ে ওয়েডিং বা বিয়ের ছবিগুলোকে করে তোলা যাবে আরো আকর্ষনীয়।


১৩) Photoshop Color Actions


ছবির কালার নিয়ে কাজ করার জন্য এই একশনে আছে অনেক ধরণের কালার ট্রিটমেন্ট। ছবির কালার ঠিক করার জন্য এগুলো কার্যকরী।


১৪) Cross-Processing ATN


ক্রস প্রসেসিং একটি ট্র্যাডিশনাল ছবি তোলার বা ফটোগ্রাফির টেকনিক। যেখানে একই ছবিতে দুই ধরণের ইফেক্টের মিশ্রণ থাকে। এক ছবিরই এক পাশে একটু গাঢ় কালার এবং অন্য পাশে হালকা কালার থাকে। এই একশনটি সেই একই ধরণের িফেক্ট তৈরী করে।


১৫) Cross Processed


কালার স্যাচুরেশন(Saturation) বাড়িয়ে দিয়ে এবং ছায়া বা Shadow কে আরো গাঢ় করে ছবিতে নাটকীয়তা(Drama) এবং ভিভিড কালার(Vivid Color) ইফেক্ট যোগ করে। সমুদ্র, বাড়িঘর, ল্যান্ডস্কেপ এর জন্য এটা কার্যকর।


১৬) HipstaRev


এই একশনটি মূলত ছবিকে Hipstamatic-style দিয়ে থাকে। তিন ধরণের Hipstamatic-style এর প্রত্যেকটা এই একশনে আছে।


১৭) 2-Strip Technicolor


ছবিতে 2-strip Technicolor ফিল্মগুলির মত লুক দিতে চাইলে এই একশন আপনার জন্য। 2-strip Technicolor মূলত সাদাকালো সিনেমাকে লাল এবং সবুজ এই দুটি রঙে রাঙাতো। এই একশনটি অরিজিনাল ইমেজকে অক্ষত রেখেই 2-strip Technicolor ইফেক্টটা তৈরী করে।


১৮) Hard Lomo


ক্ল্যাসিক লোমো লুক সবসময়ই আকর্ষনীয়। আর এই ক্ল্যাসিক লোমো লুক যদি দিতে চান আপনার ছবিতে তাহলে এই একশনটি আপনার জন্যেই।



১৯) Retro Style Filters


ভিনটেজ ফ্লেভারের এই একশনটি ব্যবহার করে দেখতে পারেন।


২০) Polanoid Generator


পোলারয়েড ক্যামেরাগুলি একসময় খুব জনপ্রিয় ছিল। এখনো অনেকে আধুনিক পোলারয়েড ধরণের ক্যামেরা ব্যবহার করে থাকেন। যদি আপনার ছবিকে পোলারয়েড ক্যামেরাতে তোলা ছবির মত ইফেক্ট দিতে চান তাহলে এই একশনটি আপনার জন্যেই। এটা এমনই এক একশন যেটা আপনি ব্যবহার করতে চাইবেন বারবার। 

















































































SHARE THIS

Facebook Comment

0 মন্তব্য(গুলি):